শিখে নিন স্পেশাল লো ফ্যাট চিকেন বিরিয়ানি

শিখে নিন স্পেশাল লো ফ্যাট চিকেন বিরিয়ানি

আপনাদের জন্য এখন দেওয়া হচ্ছে একটি মজার খাবারের রেসিপি। এটি খেতে দারুন হলেও এটিতে থাকবে লো ফ্যাট। দেখে নিন লো ফ্যাট চিকেন বিরিয়ানি এর রেসিপিটি।

উপকরণ:

বাসমতী চাল ২৮০ গ্রাম, ছোট ছোট টুকরা করা হাড় ছাড়া মুরগির মাংস ৬০০ গ্রাম, চিকেন স্টক ৭০০ মিলিলিটার, আধা ননিমুক্ত দুধ দুই টেবিল চামচ, রসুন বাটা তিন কোয়া, আদা বাটা দুই টেবিল চামচ, দারুচিনি গুঁড়া ১/৪ টেবিল চামচ, হলুদ গুঁড়া এক টেবিল চামচ, মরিচের গুঁড়া আধা টেবিল চামচ, জিরা গুঁড়া এক টেবিল চামচ, টক দই পাঁচ টেবিল চামচ, পেঁয়াজ চারটি,আস্ত দারুচিনি দুই টুকরা, ছোট এলাচ পাঁচটি, লবঙ্গ তিনটি, গরম মসলা এক টেবিল চামচ, সরিষার তেল চার টেবিল চামচ লবণ স্বাদমতো।

প্রণালী:

প্রথমে একটি বাটিতে মুরগির মাংস, রসুন বাটা, আদা বাটা, দারুচিনি গুঁড়া, হলুদ গুঁড়া, টক দই, মরিচ গুঁড়া এবং লবণ একসঙ্গে মিশিয়ে মেরিনেটের জন্য এক ঘণ্টা রেখে দিন। দুধ গরম করে তাতে অল্প জাফরান দিয়ে আলাদা করে রেখে দিন।২০০ ডিগ্রি সেলসিয়াসে ওভেন প্রিহিট করে নিন। বেকিং ট্রেতে এক টেবিল চামচ তেল দিন। পেঁয়াজ স্লাইস করে ট্রেতে দিয়ে দিন।

৪৫ মিনিট সময় লাগবে পেঁয়াজ লাল হয়ে ফ্রাই হতে।এখন একটি বড় কড়াইয়ে এক টেবিল চামচ তেল দিয়ে তাতে কুচি করা বাকি পেঁয়াজগুলো দিয়ে ভাজতে থাকুন, যতক্ষণ না লাল হয়। এর পর এতে একে একে মুরগির মাংস, টক দই ও মরিচের গুঁড়া দিয়ে দিন। ১০০ মিলিলিটার পানি দিয়ে ১৫ মিনিটের জন্য ঢেকে দিন। ১৫ মিনিট পর মাংস সেদ্ধ হয়ে গেলে নামিয়ে রাখুন।অন্য একটি কড়াইয়ে এক টেবিল চামচ তেল, আস্ত দারুচিনি, এলাচ, লবঙ্গ এবং জিরা দিয়ে ভাজতে থাকুন। চাল দিয়ে দিন এবং এক মিনিট ভাজতে থাকুন।

চিকেন স্টক দিয়ে দিন এবং আট মিনিট রান্না করুন। চাল আধা সেদ্ধ হয়ে গেলে পানি ঝরিয়ে নিন। এক টেবিল চামচ তেলের মধ্যে গরম মসলার গুঁড়া মিশিয়ে আলাদা রেখে দিন।এখন ১৮০ ডিগ্রি সেলসিয়াসে আবারও ওভেন প্রিহিট করে নিন। এবার একটি ওভেনপ্রুফ পাত্রে অল্প রান্না করা মুরগির মাংস এবং ফ্রাই করা কিছু পেঁয়াজ চরিয়ে দিন। এর পর এর ওপর কিছুটা রান্না করা চাল বিছিয়ে দিন।

অল্প একটু গরম মসলা মেশানো তেল এর ওপর ছড়িয়ে দিন। বাকি মুরগির মাংস, ফ্রাই করা পেঁয়াজ এবং বাকি চালটুকু দিয়ে দিন। এর ওপর জাফরান মেশানো দুধ দিয়ে দিন। এর পর পেঁয়াজ কুচি বিছিয়ে ফয়েল পেপার দিয়ে শক্ত করে পাত্রের মুখটি লাগিয়ে নিন।

এর পর ওভেনে ২৫ মিনিটের জন্য রান্না করুন। রান্না হয়ে গেলে ওভেন থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন লো ফ্যাট চিকেন বিরিয়ানি।

Spread the love