দৈনন্দিন জীবনের কাজকে সহজ করতে কিছু প্রয়োজনীয় টিপস

দৈনন্দিন জীবনের কাজকে সহজ করতে কিছু প্রয়োজনীয় টিপস

মিষ্টি তরমুজ চিনবেন কীভাবে?

বাজারে পাওয়া যাচ্ছে রসালো ফল তরমুজ। এই গরমে এক গ্লাস ঠান্ডা তরমুজের রস দূর করতে পারে ক্লান্তি। তবে তরমুজ কিনতে গিয়ে ঠকে যাবেন না আবার! অনেক সময় বাইরে থেকে দেখে ভালো মনে হলেও কাটার পর দেখা যায় তরমুজ ফ্যাকাশে, খেতেও পানসে। জেনে নিন কীভাবে চিনবেন লাল এবং মিষ্টি তরমুজ।

১। তরমুজের মাথার দিক খেয়াল করুন। যদি দেখেন হলুদ রঙ ধরেছে, তাহলে তাহলে বুঝবেন তরমুজ পাকা।

২। তরমুজ হাতে নিয়ে দেখুন। যদি ভিতরটা ফাঁপা মনে হয় তাহলে বুঝবেন তরমুজ এখনও কাঁচা রয়েছে। পাকা তরমুজে প্রচুর রস থাকে। ফলে তরমুজ ভারি হয়।

৩। তরমুজের গায়ে টোকা দিন। অতিরিক্ত ভারি আওয়াজ হলে বুঝবেন তরমুজ বেশি পেকে গেছে।
তরমুজের আকৃতি খেয়াল করুন। যদি তরমুজ পুরো সমান হয়, তাহলে বুঝবেন পাকা হওয়ার সম্ভাবনা বেশি।

৪। বাইরের উজ্জ্বল রঙ দেখে বিভ্রান্ত হবেন না। পাকা তরমুজ সাধারণত গাঢ়, কালচে হয় দেখতে।

গৃহস্থালি পরিচ্ছন্নতায় ভিনেগার ও সোডা

সাদা ভিনেগার ও বেকিং সোডা ব্যবহার করতে পারেন গৃহস্থালি পরিচ্ছন্নতায়। এটি যেমন পরিষ্কার করবে বাথরুম, তেমনি দুর্গন্ধ দূর করবে কাপড় থেকে।

কমোড পরিষ্কার করার জন্য ব্যবহার করতে পারেন বেকিং সোডা ও ভিনেগার। প্রথমে ভালো করে ভিনেগার স্প্রে করে ভিজিয়ে নিন কমোড। বেকিং সোডা ছিটিয়ে আবারও স্প্রে করুন ভিনেগার। কিছুক্ষণ অপেক্ষা করে টয়লেট ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করে ফেলুন।

কার্পেটে দাগ লেগেছে? দাগের উপর ভিনেগার স্প্রে করে ভিজিয়ে নিন। ভেযা কার্পেটের উপর ছড়িয়ে দিন বেকিং সোডা। শুকিয়ে ফেলে ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পরিষ্কার করে ফেলুন।

বেসিনের ড্রেইন পরিষ্কার করার জন্য আধা কাপ বেকিং সোডা ঢেলে দিন। ১ কাপ সাদা ভিনেগার ঢেলে আধা ঘণ্টা অপেক্ষা করুন। ৩০ মিনিট পর ফুটন্ত পানি ঢেলে দিন বেসিনে।

কাপড় পরিষ্কারের সময় পানিতে ভিনেগার মিশিয়ে নিলে কাপড়ের দুর্গন্ধ দূর হবে।

রুটি হোক তুলতুলে

শবে বরাতে প্রতি ঘরে ঘরেই বানানো হয় রুটি। কিন্তু একদিনে সব বানানো বেশ ঝক্কির। তাই আগের দিনই বানিয়ে রাখুন হালুয়া রুটি। কিন্তু ভাবনা একটাই রুটি শক্ত হয়ে যাবে না তো? জেনে নিন রুটি তিন/চারদিন ধরে নরম তুলতুলে রাখতে কী করতে হবে?

১) রুটির খামির করার সময় এক টেবিল চামচ তেল দিয়ে দিন।

২) আটা মাখার সময় বাটার মিল্ক বা ফেটানো দই দিতে পারেন।

৩) খামির ভেজা কাপড়ে জড়িয়ে সারারাত শুকনো স্থানে রেখে দিন।

৪) রুটির লেচি কেটে সেই লেচি ১ ঘণ্টা পানিতে ডুবিয়ে রেখে পানি ঝরিয়ে রুটি বেলতে পারেন।

৫) রুটি ফ্রিজে রেখে দেওয়ার আগে আটা বা ময়দা তাওয়ায় ছড়িয়ে একবার করে ভেজে নিন। পরে কালকে পরিবেশনের আগে দ্বিতীয় দফা ভেজে নিন।

৬) হটপটে বা নিজের পছন্দ মতন পাত্রে যাতে আপনি রুটি তুলে রাখবেন সেটাতে আপনি কাপড়/রুমাল/ টিস্যু পেপার /খবরের কাগজ / অ্যালুমিনিয়াম ফয়েল বিছিয়ে দিন।

৭) রুটির খামির করার সময় একটু সেদ্ধ আলু মেখে নিতে পারেন।

এসি ছাড়াই ঘর ঠাণ্ডা করবেন যেভাবে

বাড়তে শুরু করেছে গরমের প্রকোপ। তীব্র গরম থেকে বাঁচতে খুব সহজেই ঠাণ্ডা করতে পারেন ঘর, এসি ছাড়াই! জেনে নিন কীভাবে।

একটা বাটিতে অনেকগুলো আইস কিউব নিন। ঘরের টেবিল ফ্যান বা পেডেস্ট্যাল ফ্যানের সামনে কোণা করে রাখুন এই বাটি। ফ্যান চলতে থাকলেই সারা ঘরে ছড়িয়ে পড়বে ঠাণ্ডা বাতাস। নিমেষে শীতল হয়ে যাবে ঘর। চাইলে রাতে ঘুমানোর আগে এভাবে ফ্যান চালিয়ে নিতে পারেন। সারারাত ঘর থাকবে আরামদায়ক ঠাণ্ডা।

Spread the love