করোনা আতংকে মেনে চলুন সাইকোলজিস্টের দেয়া এই নিয়মগুলি

করোনা আতংকে মেনে চলুন সাইকোলজিস্টের দেয়া এই নিয়মগুলি

ফেসবুক, দৈনিক পত্রিকা কিংবা টেলিভিশন যাই দেখি না কেন সব জায়গায় একটি খবর করোনা। কিছু কিছু মিডিয়া দিচ্ছে প্রতি ঘণ্টায় ঘণ্টায় আপডেট। বেশির ভাগ খবরগুলি এমন ভাবে প্রচার করা হয় যা শুনে রীতিমতো কম বেশি সকলেই ঘাবড়ে যাই। তাই আমরা যারা এই নেগেটিভ খবরগুলি শুনে ভয় ভাই তাদের জন্যই মুলত আজকেই এই পোস্টটি।

এই দুর্যোগ কালীন সময়ের মেনে চলুন সাইকোলজিস্টের দেয়া নিচের  উপদেশগুলিঃ

১) করোনা সংবাদ থেকে দুরে থাকুনঃ যা জানার তা আমরা ইতিমধ্যেই জেনেছি। তাই প্রতিদিন এই করোনার আপডেট আমাদের না নিলেও চলবে।

২) দৈনিক মৃত্যুর সংখ্যাঃ  কতজনের মৃত্যু হলো জানা দরকারি নয়, এটা ক্রিকেট ম্যাচ নয় যে ঘন্টায় ঘন্টায় স্কোর জানতে হবে।

৩) ইন্টারনেটে করোনার আপডেটঃ নেট ঘেঁটে করোনা নিয়ে আরো তথ্য জানা আপনার খুব দরকার নেই। তাই এটি পরিহার করুন।

৪) অন্যকে করোনা নিয়ে আতঙ্কজনক মেসেজ পাঠাবেন নাঃ সকলে আপনার মতন শক্ত মনের মানুষ নন, অন্যকে করোনা নিয়ে আতঙ্কজনক মেসেজ পাঠাবেন না। এতে তার ভালোর চেয়ে খারাপই করবেন। ডিপ্রেশন আসতে পারে তার।

৫) বাচ্চাদের প্রতি আপনার মনভাবঃ বাচ্চাদের গল্প শোনান, ভবিষ্যতের পরিকল্পনা নিয়ে গল্প করুন, আপনার স্ত্রী ও মা বাবা , পরিবারকে Quality Time দিন। দেখবেন অনেক ভাল লাগবে।

৬) দৈনন্দিন নিয়ম কানুনঃ  বাড়িতে ওযু ও হাত ধোয়া সহ সব নিয়ম ঠিক মতন পালন করুন।

৭) রোগ প্রতিরোধ ক্ষমতাঃ  পজেটিভ মানসিকতা শরীরের প্রতিরোধ ক্ষমতাও বাড়ায় , আর নেগেটিভ মানসিকতা, ডিপ্রেশন আনে আর প্রতিরোধ ক্ষমতাও কমায়। তাই সব সময় মানুষিক ভাবে শক্ত থাকুন।

৮) মনের জোর রাখুনঃ এই অবস্থা আমরা ঠিক পেরিয়ে যাবো। কারন অতীতে সারা বিশ্ব এইরকম পরিস্তিতিতে বহুবার পড়েছে। তাই মনের জোর বারান।

৯) ব্যায়াম করুনঃ প্রতিদিন ৩০-৪৫ মিনিট হাল্কা ব্যায়াম করুন।

১০)  দৈনন্দিন খাবার তালিকাঃ  বেশি করে পানি পান করুন , দুধ , দই , কালো জিরা , লবঙ্গ , খাঁটি মধু , ভিটামিন সি জাতীয় খাবার বেশি করে খান । যাতে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় । মদ ও ধূমপান পরিহার করুন।

১১)  প্রাথনা করাঃ  প্রতিদিন স্ত্রী , বাঁচ্চাসহ পাঁচ ওয়াক্ত নামায জামাতের সহিত পড়ার অভ্যাস করুন এবং রাত্রিকালীন সর্বনিম্ন ৪ ঘন্টা তাহাজ্জুত নামায সহকারে তওবা করুন আল্লাহর কাছে ।

দেশের সরকার প্রধানের দেয়া সকল নিয়ম  মেনে চলুন।  বাড়িতে থাকুন, পজেটিভ থাকুন, সুরক্ষিত থাকুন।

Spread the love