মজাদার ইলিশ মাছ লবন দিয়ে কিভাবে সংরক্ষণ করবেন

মজাদার ইলিশ মাছ লবন দিয়ে কিভাবে সংরক্ষণ করবেন

মাছে ভাতে বাঙ্গালী কথাটি চরন্তন সত্য। আর এই মাছ যদি হয় ইলিশ তাহলে তো আর কথাই নাই। সকলের পছন্দের মাছ ইলিশ। তবে সারা বছর তো আর ইলিশ মাছ পাওয়া যায় না।

তাই সারা বছর ইলিশ মাছের স্বাদ পেতে অনেকেই ইলিশ ফ্রিজে রেখে দেন। আবার অনেকে ইলিশে লবণ দিয়ে সংরক্ষণ করেন। ইলিশ মাছ দিয়ে নানা রকম পদ রান্না করা যায়।

তেমন নোনা ইলিশের তরকারিও খুব ভালো লাগে। কেউ পছন্দ করেন নতুন মূলা দিয়ে, আবার কারো পছন্দ নোনা ইলিশে বেগুন। না আজ নোনা ইলিশের রেসিপি শেয়ার করছি না। আজ দেখাবো কিভাবে লবণ দিয়ে সংরক্ষণ ইলিশ মাছ।

প্রথমে ইলিশ মাছ ভালো করে কেটে ধুয়ে নিন। তারপর পানি ঝরিয়ে নিন। কিচেন টিস্যু দিয়ে বাড়তি পানি শুষে নিন। মনে রাখবেন মাছে কোন পানি থাকা চলবে না। চিপে চিপে পানি বের করে নিতে পারেন।

এবার মাছে ভালো করে লবন মাখিয়ে নিন। খেয়াল করে সকল যায়গায় লবন মাখাতে হবে। যে কৌটায় মাছ সংরক্ষণ করবেন সেই কৌটার নিচে লবন দিয়ে একটা প্রলেপ তৈরি করুন। যথেষ্ট পরিমাণ লবন দিয়ে দিন।

তারপর এক লেয়ার মাছ দিয়ে দিন। মাছ দেওয়া হয়ে গেলে আবার এক লেয়ার লবন দিয়ে দিন। মনে রাখবেন লবন বেশি পরিমানে দিতে হবে, না হলে মাছ নষ্ট হয়ে যাবে। এভাবে একদম শেষ লেয়ার মাছ দেওয়ার পরে উপরে লবন দিয়ে দিন।

এবার কৌটার মুখ ভালো করে সিল করে দিন, যাতে বাতাস ডুকতে না পারে। এই পাত্র ঘরের অন্ধকার ও ঠান্ডা যায়গায় সংরক্ষণ করুন। মাছ ভালো থাকবে অনেক দিন। তবে লবন দেওয়া মাছ ১মাসের পর থেকে খেতে ভালো লাগে।

Spread the love