ওজন কমাতে একা খান

ওজন কমাতে একা খান

ফাস্টফুডের এই জমানায় ওজন কমাতে হিমশিম খাচ্ছেন অনেকেই। অনেক রকম ডায়েট করেও কমছে না ওজন। গবেষকরা ওজন কমানোর জন্য বের করেছেন খুব সহজ একটি উপায়। যারা ওজন কমাতে চাইছেন তাদেরকে সঙ্গী ছাড়া একা একা খাওয়ার পরামর্শ দিয়েছেন তারা।

গবেষণায় দেখা গেছে যে, সঙ্গী থাকলে মানুষের বেশি খাওয়ার প্রবণতা থাকে। পরিবার বা বন্ধুদের সঙ্গে খাবার টেবিলে বসলে গল্প করতে করতে অনেক বেশি খাওয়া হয়ে যায়। অন্যরা রিচ ফুড খেলে নিজেরও খেতে ইচ্ছে করে। যেটা হয়তো একা খেতে বসলে খাওয়া হতো না।

আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনে প্রকাশিত এই গবেষণায় বলা হয়েছে সঙ্গী-সাথী নিয়ে খেতে বসলে খাবার গ্রহণের ওপর প্রভাব পড়ে। ফলে ওজন কমানোর কথা মনে থাকে না এবং একা খেলে যতটুকু খাওয়া হতো তার চাইতে বেশি খাওয়া হয়।

৪২টি চলমান গবেষণার তথ্য সংগ্রহ করে এই গবেষণাটি করা হয়েছে। সেখানে দেখা গেছে প্রিয় মানুষের সান্নিধ্যে বেশি খাওয়া হয়। তবে অপরিচিত মানুষের সামনে খেলে বিষয়টি উল্টা হয়। অপরিচিত মানুষের সামনে বসে খেলে কম খাওয়ার প্রবণতা লক্ষ্য করা গেছে।

যারা ওজন কমানোর চেষ্টা করছেন তাদেরকে গবেষকরা একা খেতে বসার পরামর্শ দিয়েছেন। এতে অন্যের দ্বারা প্রভাবিত হয়ে বেশি খাওয়ার ঝুঁকি থাকবে না। ফলে ওজন নিয়ন্ত্রণে আসবে

Spread the love