যুক্তরাষ্ট্রের অনলাইন ভোটিং সিস্টেমে মারাত্মক ত্রুটি চিহ্নিত

যুক্তরাষ্ট্রের অনলাইন ভোটিং সিস্টেমে মারাত্মক ত্রুটি চিহ্নিত

যুক্তরাষ্ট্রের অনলাইন ভোটিং সিস্টেমে ত্রুটি খুঁজে পেয়েছেন গবেষকরা। দেশটির মিশিগান বিশ্ববিদ্যালয় এবং এমআইটি-র গবেষকরা তাদের গবেষণায় দেখেছেন কয়েকটি রাজ্যে ইতিমধ্যে ব্যবহৃত একটি অনলাইন ভোটিং প্ল্যাটফর্মের মারাত্মক দুর্বলতা রয়েছে।  যা ভোটার বা নির্বাচনের কর্মকর্তাদের বোঝার আগেই হ্যাকিং হওয়ার সম্ভাবনা রয়েছে। 

যুক্তরাষ্ট্র ভিত্তিক গণমাধ্যম নিউ ইয়র্ক টাইমস জানায়, ওমনিবলোট নামের এই অনলাইন ভোটিং সিস্টেমটি সিয়াটল ভিত্তিক ডেমোক্রেসি লাইভ দ্বারা নির্মিত। বিষয়টি নিয়ে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির অধ্যাপক মাইকেল স্পেকটার এবং মিশিগান বিশ্ববিদ্যালয়ের  অধ্যাপক জে আলেক্স হালদারম্যান জানিয়েছেন, সবচেয়ে দুর্ভাগ্যজনকভাবে, হ্যাকাররা যে কোন সময় নির্বাচনের ফলাফল পরিবর্তন করতে পারে, বিষয়টি এমন ভাবে ঘটতে পারে তাতে নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের কিছুই করার থাকে না।”

তারা আরও বলেন, কোনও প্রযুক্তি হ্যাকিংয়ের এই ঝুঁকিগুলি যথাযথভাবে হ্রাস করতে পারে না, তাই আমরা এই অনলাইন ভোটিং সিস্টেম স্থাপন না করার জন্য অনুরোধ করেছি” । কমপক্ষে যুক্তরাষ্ট্রের সাতটি রাজ্য এবং ৯৮ টি কাউন্টি ইতিমধ্যে ওমনিবলোট ব্যবহার করেছে। 

Spread the love