পুকুরের মাছ বিক্রি করার পূর্বে যা জানা জরুরী

পুকুরের মাছ বিক্রি করার পূর্বে যা জানা জরুরী

লাভজনক একটি প্রকল্প হল পুকুরে মাছ চাষ। আমরা যারা পুকুরে মাছ চাষ করে থাকি তাদের মাছ বিক্রির পূর্বে এই বিষয় গুলি জানা খুবই জরুরী।

মাছ চাষ আমাদের দেশে বর্তমানে লাভজনক পেশা হিসেবে পরিচিতি লাভ করেছে। তবে মাছ চাষের সঠিক নিয়ম-কানুন না থাকার কারণে অনেকেই মাছ চাষে লোকসানে পড়ে থাকেন। পুকুরে মাছ চাষের ক্ষেত্রে মাছ বিক্রি একটি গুরুত্বপূর্ণ বিষয়। আজ তাহলে চলুন জেনে নেই পুকুরের মাছ বিক্রি করার পূর্বে যা করতে হবে সেই সম্পর্কে-

পুকুরের মাছ বিক্রি করার পূর্বে যা করতে হবেঃ

মাছের চাষ করার সময় পুকুর থেকে মাছ ধরে বিক্রি করার আগেই বেশ কিছু কাজ করে রাখতে হয়। নিচে মাছ বিক্রির আগে যেসব কাজ করতে হয় তা নিয়ে আলোচনা করা হল-

১। পুকুর থেকে মাছ ধরার অন্তত ৫ দিন আগে থেকেই পুকুরে কোন প্রকার জৈব কিংবা রাসায়নিক সারের ব্যবহার করা যাবে না। আর যেদিন পুকুর থেকে মাছ তুলে নিয়ে পরিবহণ করতে হবে তার আগের দিন বিকেল বেলা থেকেই পুকুরে খাদ্য দেওয়া বন্ধ করে দিতে হবে।

২। পুকুর থেকে মাছ ধরে বিক্রির জন্য পরিবহণ করতে হলে পরিবহণ করার আগের দিন প্রতি শতকে ২৫০ গ্রাম হিসেবে লবন ছিটিয়ে দিতে হবে।

৩। পুকুর থেকে মাছ ধরার পূর্বে পুকুরে থাকা সকল ধরণের ঝোপ-ঝাড় বিশেষ বা পুকুরে পুঁতে রাখা লাঠি তুলে ফেলতে হবে। তা না হলে মাছ ধরার সময় নানা ঝামেলায় পড়তে হতে পারে।

৪। পুকুরের মাছ বিক্রি করার আগেই চাষ করা মাছ বিক্রির উপযোগী হয়েছে কিনা তা দেখে নিতে হবে। সেজন্য পুকুরে ছোট কোন জাল দিয়ে কিছু মাছ ধরে পর্যবেক্ষণ করে দেখতে হবে। মাছ বিক্রির উপযোগী হলেই তবে পুকুর থেকে মাছ ধরতে হবে।

৫। পুকুরে মিশ্র মাছ চাষের ক্ষেত্রে মাছ ধরার সময় শুধুমাত্র বিক্রির জন্য নির্দিষ্ট জাতের মাছগুলোকে পুকুর থেকে জাল দিয়ে ধরতে হবে। অন্য জাতের মাছগুলো জালে উঠলেও সেগুলকে দ্রুত আবার পুকুরের পানিতে ছেড়ে দিতে হবে। তবে খেয়াল রাখতে হবে যাবে কোনভাবেই মাছের শরীরে আঘাত না লাগে।

Spread the love